Java Programing And Programing Language 2022

 


প্রোগ্রামিং ভাষা - Programing Language 

আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আশা করছি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন। আমরা প্রোগাম সম্পকে সবাই কিছু না কিছু জানি আজ শিখব প্রোগ্রামিং ভাষা।


১. প্রোগ্রামের ধারণা (Concept of Program)

কোন সমস্যা সমাধানের জন্য কম্পিউটারের ভাষায় ধারাবাহিকভাবে কতকগুলো কমানো বা নির্দেশের সমষ্টিকে প্রোগ্রাম বলা হয়। প্রোগ্রাম লেখার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম ভাষা ব্যবহৃত হয়। যেমন-

🔺মেশিন ভাষা (Machine Language) 

🔺অ্যাসেম্বলি ভাষা (Assembly Language)

🔺মধ্যম স্তরের ভাষা (Mid Level Language)

🔻উচ্চস্তরের ভাষা (High Level Language)

-- কয়েকটি জনপ্রিয় উচ্চস্তরের প্রোগ্রাম ভাষা --

বর্তমান সময়ে প্রচলিত কয়েকটি উচ্চস্তরের ভাষা হলো

🔺ভিজুয়্যাল বেসিক, ফোরট্রন, পাইথন, সি, সি++, জাভা, রাস্ট, কটলিন, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি।

🔺🔺মেশিন ভাষা- কম্পিউটার মেশিনের নিজস্ব ভাষাকে মেশিন ভাষা বা নিম্নস্তরের ভাষা বলা হয়। কম্পিউটার একমাত্র মেশিন ভাষায় বুঝতে পারে অন্য ভাষায় প্রোগ্রাম করলে কম্পিউটার আগে উপযুক্ত অনুবাদকের সাহায্য তাকে মেশিন ভাষার পরিণত করে নেয়। 

🔺🔺অ্যাসেম্বলি ভাষা - অ্যাসেম্বলি ভাষা হচ্ছে মেশিন ভাষার পরবর্তী প্রোগ্রামের ভাষা।  এ ভাষা বিভিন্ন সংকেত সহযোগে গঠিত তাই একে সংকেতিক ভাষা ও বলা হয়। মেশিন ভাষার চেয়ে এ ভাষায় প্রোগ্রাম লেখা ও পড়া প্রোগ্রামারদের জন্য সহজ। অ্যাসেম্বলি ভাষায় সাংকেতিক কোডে নির্দেশ দেয়া হয়।

🔺🔺ভিজুয়্যাল বেসিক- Visual Basic

 দ্রুত এবং সহজে প্রোগ্রাম উন্নয়নের জন্য ভিজুয়াল বেসিক অতুলনীয়। বিশেষত নতুন বা অদক্ষ প্রোগ্রামদের কাছে এই ভাষা জনপ্রিয় মাইক্রোসফটকে কিনে সেটাকে ডেভেলপ করে এবং ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট এনভায়রনমেন্ট (IDE) সহ ১৯৯১ সালে ভিজুয়াল বেসিক নামে বাজারে ছাড়ে। (সংক্ষেপ)

🔺🔺 ফোরট্রান (FORTRAN)

ইংরেজি FORTRAN শব্দটির পূর্ণরূপ Formula Translation। গাণিতিক উপায় বৈজ্ঞানিক ও প্রকৌশলগত সমস্যা সমাধানের জন্য এ ভাষা অত্যন্ত উপযোগী। ১৯৫৭ সালে আইবিএম কোম্পানি এ ভাষা চালু করে। বর্তমানে এ ভাষার প্রচলন কমে এসেছে। অনেক পুরনো হলেও ফোরট্রানের প্রয়োজনীয়তা শেষ হয়নি। অত্যন্ত দ্রুত হিসাব করতে পারে বলে বড় বড় সিমুলেশনে এখনো এই ভাষাটি ব্যবহৃত করা হয়। (সংক্ষেপ)

🔺🔺 পাইথন (Python)

পাইথন হচ্ছে প্রোগ্রামিং ভাষা সমূহের মধ্যে অন্যতম হাই লেভেল অবজেক্ট ওরিয়েন্টেড ভাষা। ডায়নামিক ওয়েভ অ্যাপ্লিকেশন সহ অনেক কিছু বাড়াতে এটি ব্যবহার করা হয়। ১৯৮৯ সালে নেদারল্যান্ডের এক বিজ্ঞানী ভ্যান রোসাম (Van Rossum) এ ভাষাটি রচনা করেন। পাইথনের কোর সিনট্যাক্স খুবই সংক্ষিপ্ত , তবে ভাষাটির স্ট্যান্ডার্ড লাইব্রেরি অনেক সমৃদ্ধ। অন্যান্য ল্যাংগুয়েজের যতরকম ফিচার বা নতুন নতুন সাপোর্ট আসে, সবই খুব সহজে ব্যবহার করা যায়। লিনাক্স বেজড অপারেটিং সিস্টেম বহু প্রোগ্রাম লেখা হয় পাইথনে। ইউটিউব, গুগল, অ্যাপইঞ্জিন ইত্যাদি সাইট গুলো চলছে পাইথনের ওয়েবকিটের শক্তিতে। তথ্য নিরাপত্তা শিল্পে পাইথনের বহুবিধ ব্যবহার লক্ষণীয়। (সংক্ষেপ)

🔺🔺জাভা (Java) 

Java একটি শক্তিশালী আধুনিক প্রোগ্রাম ভাষা। ১৯৯১ সালে সান মাইক্রো সিস্টেম জাভা প্রোগামিং ভাষার সূচনা করে।ইন্টারনেটের জন্য ব্যবহারিক সফটওয়্যার উন্নয়নে এ ভাষার ব্যবহার অতুলনীয়। এজন্য জাভাকে সি++ এর ইন্টারনেট সংস্করণ বলা হয় বর্তমান সময়ে ইন্টারনেট নেটওয়ার্ক প্রোগ্রামিং এর জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় জাভা অত্যান্ত জনপ্রিয়তা লাভ করেছে। জাভা এর প্রধান বৈশিষ্ট্য হলো এটি একটি প্লাটফর্মে কম্পাইল করে নিলে সেরকম অন্য যে কোন প্লাটফর্মে সরাসরি ব্যবহার করা যায়। (WORA: Write Once, Run Anywhere)। (সংক্ষেপ) 

 উচ্চতর ভাষা (High Level Language)

মেশিন ও আ্যাসেম্বলি ভাষায় এক ধরনের কম্পিউটারের জন্য রচিত প্রোগ্রাম অন্য ধরনের কম্পিউটারে ব্যবহার করা যায় না। তাছাড়া লো লেভেল ভাষায় (মেশিন ও আ্যাসেম্বলি ভাষা)  প্রোগ্রাম লেখা কষ্টকর ও শ্রমসাধ্য কাজ। কম্পিউটারের পক্ষে লো লেভেল ভাষা বোঝা সহজ হলেও মানুষের পক্ষে লো লেভেল ভাষা বোঝা সহজ না। এই সকল সব অসুবিধা প্রচেষ্টার ফলে হাই লেভেল Language এর উদ্ভব হয়। মানুষের সব থেকে কাছা কাছি ভাষা হলো হাই লেভেল ভাষা। এই ভাষা মানুষের দ্রুত লিখতে ও বুজতে ও মনে রাখতে সাহায্য করে। এই ভাষাটি ইংরেজি ভাষার সদৃশ। প্রোগ্রাম লেখার জন্য কম্পিউটারের অভ্যন্তরীণ সংগঠন সম্পর্কে ধারণার প্রয়োজন নেই। উদাহরণ : যেমন- C++, Basic, Pascal, Fortan ইত্যাদি।


High Level Language সুবিধা

১. হাই লেভেল ভাষায় লিখিত প্রোগ্রাম যে কোন কম্পিউটারে ব্যবহার করা যায়।

২. মানুষের পক্ষে নিম্নস্তরের চেয়ে উচ্চস্তরের ভাষা লেখা সহজ।

৩. এই ভাষায় খুব দ্রুত প্রোগ্রাম লেখা যায়।

৪. এই ভাষায় ল্যাংগুয়েজ লেখা প্রোগ্রাম ভুল হওয়ার সম্ভাবনা সব থেকে কম আর সংশোধন করা সহজ।

৫. এই হাই লেভেল ভাষায় লাইব্রেরি ফাংশন সুবিধা পাওয়া যায়।

৬. প্রোগ্রাম লেখার সময় হার্ডওয়্যার নিয়ে ভাবতে হয় না।

৭. প্রোগ্রাম তুলনামূলক ভাবে ছোট হয়


High Level Language অসুবিধা

১. এই ভাষার প্রোগ্রাম কম্পিউটার সরাসরি বুজতে পারে না।

২. প্রোগ্রাম লেখার পূর্বে স্টাকচার জানতে হয়।

৩. এ ল্যাংগুয়েজে লিখিত প্রোগ্রাম মেশিন ল্যাংগুয়েজ রুপান্তরের জন্য অনুবাদক প্রোগ্রাম প্রয়োজন হয়।

৪. কমান্ডার এর সিনটেক্স জানতে হয়।

৫. লো-লেভেল ভাষার তুলনায় দক্ষতা কম।

৬. লো-লেভেল ভাষার তুলনায় বেশি মেমোরি প্রয়োজন পড়ে।

৭. লো-লেভেল ভাষার তুলনায় নমনীয়তা (Flexibility) কম।


হাই লেভেল ল্যাংগুয়েজের ব্যবহার (Use of High Level Language)

১. বড় প্রোগ্রাম তৈরির কাজে।

২. বৃহৎ ডেটা ও প্রসেসিং এর কাজে ব্যবহৃত প্রোগ্রাম তৈরি করতে লাগে।

৩. যেসব ক্ষেত্রে প্রচুর মেমোরি প্রয়োজন যেসব ক্ষেত্রের সফটওয়্যার তৈরির কাজে।

৪. জটিল গাণিতিক নিকাশে ব্যবহৃত সফটওয়্যার তৈরির কাজে।

৫. এপ্লিকেশন প্যাকেজ সফটওয়ার তৈরির কাজে।

৬. বিভিন্ন ধরনের অটোমেটিক প্রসেস কন্ট্রোলের কাজে লাগে।


হাই লেভেল ল্যাংগুয়েজের প্রকারভেদ (Types of High Level Language)

১. সাধারণ কাজের (General purpose)

২. বিশেষ কাজের (Special purpose)

যে ভাষা সব ধরনের কাজের উপযোগী তাকে সাধারণ কাজের ভাষা বলা হয়। উদাহরণ - Basic, C - যে ভাষা শুধু বিশেষ বিশেষ কাজের উপযোগী তাকে বিশেষ কাজের ভাষা বলা হয়। উদাহরণ - Cobol, Lisp, Fortan - এই Special Language কে ৩ ভাগে ভাগ করা হয়।

১. বাণিজ্যিক প্রয়োগের ভাষা।

২. বৈজ্ঞানিক প্রয়োগের 

৩. বিশেষ প্রয়োগের ভাষা। 


আজরেক পোস্ট এ পর্যন্ত পরবর্তী পোস্ট এ আরও বিস্তারিত আলোচনা করা হবে। 



সবাইকে অসংখ্য ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url